‘ফণি’ রূপ নিচ্ছে সুপার সাইক্লোনে

প্রলয়ংকরী রূপ ধারণ করে প্রচণ্ড বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণি। যা আয়তনে বাংলাদেশের চেয়েও বড়। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের ফলে ফণি প্রবল শক্তি সঞ্চয় করে সাইক্লোনে পরিণত হয়েছে। 

৩২০ ডিগ্রি কৌনিকভাবে ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে মঙ্গলবার সন্ধ্যা নাগদ উত্তর পশ্চিমে ভারতের বিশাখা পট্টমের দিকে ধাবিত হচ্ছিল।

বুধবার বিকেল নাগাদ চট্টগ্রাম বন্দর থেকে ১ হাজার ২৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল ঘুর্ণিঝড় ফণি।

আবহাওয়া বিশেষজ্ঞদের আশঙ্কা, দক্ষিণ-পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ফণি সুপার সাইক্লোনে রূপ নিতে পারে। বর্তমান গতিপথে থাকলে আগামী ৩ মে বিকেল নাগাদ ভারতের উরিষ্যার পুরী হতে পশ্চিমবঙ্গের উপকূলভাগে আঘাত হানতে পারে। আর গতি যদি বদলে যায় ৪ মে শনিবার দিবাগত ভোর রাত থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উপকূলে প্রলয়ংকরী মুর্তিতে আঘাত হানতে পারে।

ক্রান্তীয় সামুদ্রিক ঘূর্ণিঝড় অবস্থান স্থলের ৫০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ১৬৮ কিলোমিটার। যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। সাইক্লোনটি যদি উড়িষ্যার উপকূলে আঘাত হানে তবে তার প্রভাবে শুক্রবার সকাল থেকে চট্টগ্রাম, খুলনা বিভাগসহ পুরো উপকূলীয় এলাকায় প্রচণ্ড ঝড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টি হবে।

আবহাওয়া দফতরের একজন কর্মকর্তা জানান, ফণি বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা এখনো শতকরা ৬০ ভাগ। ফণির কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়টির ‘ফণি’ নামকরণ করেছে বাংলাদেশ।

এদিকে ঘূর্ণিঝড় “ফণি” মোকাবিলায় জেলা প্রশাসন, খুলনা ও উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম এর ফোন নাম্বার সমূহ –
জেলা প্রশাসন, খুলনাঃ ০৪১২৮৩০০৫১
উপজেলা প্রশাসনঃ
১.বটিয়াঘাটাঃ ০৪০২২-৫৬০৪৯
২.ফুলতলাঃ ০১৭১৬৭৭১২৮১
৩.দাকোপঃ ০৪০২৩-৫৬০৬২, ০১৯১৭১৭৩০৬৯
৪.কয়রাঃ ০৪০২৬৫৬০৪৭, ০১৭০০৭১৭০০৮
৫.ডুমুরিয়াঃ ০১৭৩০৯৯৬২৬৯, ০১৭১১৪৪৮৯৬১, ০৪০২৫৫৬১১
৬.দিঘলিয়াঃ ০৪১-৮৯০১৭৮, ০১৭১২২৫০৪৮৭
৭.পাইকগাছাঃ ০৪০২৭৫৬০০১
৮.রূপসাঃ ০১৭১৯৪৫৭৮০৫, ০১৭৪৭৬০৬০৬০
৯.তেরখাদাঃ ০১৭৯৪৪৯২১৫৭, ০১৭১৭৯১৬৭৯৮